Headlines

হুগলি নদীর উপর টর্নেডো

নিজস্ব প্রতিবেদক : অমাবস্যার কটাল আসছে। তার সঙ্গে নিম্নচাপের সতর্কতা। রাজ্যের উপকূলবর্তী এলাকায় প্রশাসনের তরফে প্রচার করা হচ্ছে। অমাবস্যার কটাল ও নিম্নচাপের জেরে পূর্ব মেদিনীপুর জেলার দিঘায় সামুদ্রিক জলোচ্ছ্বাসের সম্ভাবনা থাকায় মাইকে প্রচার করে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছ। মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি, পর্যটকদের সমুদ্রের ধারে কাছে যেতে নিষেধ করেছে ইতিমধ্যে প্রশাসন।

এরইমধ্যে আজ সাগরদ্বীপের কাছে হুগলি নদীর উপর টর্নেডো পরিস্থিতি তৈরি হল। নদীর ওপরই স্তম্ভ আকারে দেখা দিল ঘূর্ণাবর্ত। জলস্তম্ভ আকারে পাক খেয়ে উপরের দিকে উঠছিল। নদীর বুক থেকে ক্রমশ তীরের দিকে আসতে থাকায়  আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। প্রায় আধঘণ্টা ধরে নদীর উপর ছিল ওই টর্নেডো। পরে নদীর উপরেই মিলিয়ে যায় তা। স্থানীয়রা জানিয়েছেন তাঁরা এ ধরনের ঘটনা এর আগে কখনও দেখেননি । 

আবহাওয়া বিশেষজ্ঞদের মনে করেছেন যখন ঘূর্ণাবর্তের পরিস্থিতি তৈরি হয় তখন এ ধরনের ঘটনা ঘটতে পারে। এমন পরিস্থিতিতে অনেক সময় ছোটখাটো টর্নেডো তৈরি হয়ে থাকে সমুদ্র বা নদীর ওপর।  আবহাওয়া মন্ডলের ওপরেও নিচে তাপমাত্রার ফারাক থাকলে এমনটা হয়ে থাকে। ঘূর্ণাবর্তের অনুকূল পরিস্থিতি সময় এ ধরনের ছোটখাটো টর্নেডো সমুদ্র বা নদীতে তৈরি হয়ে থাকে।