স্বাস্থ্যলাইফস্টাইল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন-সি কতটা গুরুত্বপূর্ণ :

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন-সি কতটা গুরুত্বপূর্ণ। বিশেষত, শরীরের প্রতিরোধ ক্ষমতার ওপর জোর দেওয়ার কথা বলছেন চিকিৎসকরা। ভিটামিন সি-শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। ভিটামিন-সি সমৃদ্ধ খাদ্যগুলি অ্যান্টিঅক্সিডেন্টের উত্তম উৎস। তাই এই মহামারির সময় এমন কিছু ফল খাওয়া দরকার যার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে।

১) ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন রোগের হাত থেকে বাঁচায়।

২) বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন-সি কোলন, লিভার, প্রস্টেট ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে সক্ষম।

৩) ভিটামিন সি দাঁত ও মাড়ি ভালো রাখে।

৪) ভিটামিন সি বিভিন্ন ধরনের ভাইরাল ইনফেকশন থেকে শরীরকে রক্ষা করে।

৫) ভিটামিন সি ক্ষত নিরাময়ে উন্নতি ঘটাতে পারে।
৬) গবেষণায় দেখা গেছে যে, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করলে মেজাজ ভালো থাকে।

৭) ভিটামিন সি শরীরের বিপাক ক্রিয়া বাড়িয়ে তুলতে পারে এবং ওজন কমাতে সহায়তা করে।

ভিটামিন-সি খাদ্য তালিকা

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা ও মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। আমলকি সেবন করলে সর্দি-কাশি ও ভাইরাল, ব্যাক্টিরিয়াল ইনফেকশানের হাত থেকেও রক্ষা করে আমলকি। হজমের ক্ষেত্রেও খুবই উপকারি।

পেয়ারা একটি ভিটামিন সি সমৃদ্ধ ফল। এই ফল আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। এটি দাঁত ভালো রাখে এবং শরীরে ভিটামিন সি এর অভাব দূর করে।

কমলালেবু ভিটামিন সি-এর খুব ভালো উৎস। এটি ইমিউনিটি উন্নত করতে খুবই উপকারি। ভিটামিন সি ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার, থিয়ামিন, ফোলেট ও পটাশিয়ামের মতো পদার্থ, যা শরীরের জন্য খুব উপকারি।

পাতিলেবু রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে। এছাড়া, ওজন কমাতেও সাহায্য করে লেবু। এটি ভিটামিন সি সমৃদ্ধ। ১০০ গ্রাম পাতিলেবু তে প্রায় ৫৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।