Headlines

গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ প্লেসমেন্ট

নিজস্ব প্রতিবেদক :

এই বছরটা আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই দুঃসংবাদ। খুবই খারাপ হাল প্লেসমেন্টের। ১০ লাখেরও কম বেতন প্যাকেজ অফার করা হয়েছে আইআইটি স্নাতককে। 

রিপোর্টে প্রকাশ, কলেজগুলি প্লেসমেন্টের জন্য আরও বেশি সংখ্যক কোম্পানির কাছে আবেদন করছে। কারণ যে সব কোম্পানিগুলি মোটামুটি হাফ ডজনের উপর পড়ুয়াকে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে নিয়োগ করত। তারা মাত্র একজন কিংবা হয়তো বড়জোর ২ জন পড়ুয়াকে প্লেসেমন্ট দিয়েছে। ফলে যাতে বাকি পড়ুয়ারাও চাকরি পেতে পারে, তাই কলেজ কর্তৃপক্ষগুলি আরও বেশি সংখ্যক কোম্পানির কাছে ক্যাম্পাসিং প্লেসমেন্টের আবেদন জানাচ্ছে। এমনকি অনেক পড়ুয়া ন্যূনতম ৬ লাখ টাকার প্যাকেজেই চাকরিতে যোগ দিচ্ছে। তারপর তারা ভালো চাকরি খোঁজার চেষ্টায় রয়েছে।

জেনে রাখা দরকার রিপোর্টে উল্লেখ, আইআইটি বোম্বের একজন ছাত্রের কথায়, “যে সংস্থাগুলি গত বছর পর্যন্ত ৫থেকে ৮ জন পড়ুয়াকে ক্যাম্পাসিংয়ে বেছে নিয়েছিল, তারা এবছর ১ বা ২ জনকে নিয়েছে। বেশ কয়েকজন এখনও নিয়োগ পাননি। কোচিং ক্লাস থেকে শুরু করে স্টার্ট-আপ,দ্বিতীয় ফেজে কাউকে কাউকে ৬০,০০০ থেকে ৮০,০০০-এর বেতন প্যাকেজের জন্য বাছাই করা হয়েছে।”চলতি বছরেই আইআইটি বম্বের ৩৬ শতাংশ পড়ুয়া এখনও কোনও চাকরি পায়নি। প্লেসমেন্টের জন্য প্রায় ২০০০ ছাত্রের নাম নথিভুক্ত হয়। তারমধ্যে ৭১২ জন অর্থাৎ প্রায় ৩৬ শতাংশ ছাত্রের এখনও চাকরি হয়নি।