Breaking NewsHeadlinesকলকাতা

এগোচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস, পূর্ব মেদিনীপুরে লাল সতর্কতা

নিউজ ডেস্ক : ঘূর্ণিঝড় ইয়াস (cyclone yaas) এগোচ্ছে উত্তর-উত্তর-পশ্চিম দিকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ১২ ঘন্টায় এই ঘূর্ণিঝড় আরও উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

সূত্রের খবর ,এদিন সকাল সাড়ে পাঁচটায় জারি করা আবহাওয়া দফতরের স্পেশাল বুলেটিনে বলা হয়েছে, এদিন ভোর রাত আড়াইটে নাগাদ এর অবস্থান ছিল ১৭.৮ ডিগ্রি উত্তর অক্ষারংশ এবং ৮৮.৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। যা পারাদীপ থেকে ৩৬০ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্বে, বালাসোর থেকে ৪৬০ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্ব, দিঘা থেকে ৪৫০ কিমি দক্ষিণ দক্ষিণ পূর্বে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪৮০ কিমি দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ১২ ঘন্টায় এই ঘূর্ণিঝড় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং উত্তর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। যা আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে ২৬ মে ভোর নাগাদ পৌঁছবে। আরও মনে করা হচ্ছে, পারাদীপ এবং সাগরের মধ্যবর্তী বালাসোরের আশপাশে আঘাত হানবে ২৬ মে দুপুর নাগাদ অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে।

এদিন উপকূল অঞ্চলে ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘন্টায় ১১৫ কিমি। যা পরবর্তী সময়ে বেড়ে হয়েছে ঘন্টায় ১২০ কিমি। এদিনই তা বেড়ে কখনও ১৪৫, কখনও ১৬০, আবার কখনও ঘন্টায় ১৮৫ কিমি পর্যন্ত হয়ে যেতে পারে। ২৬ মে বুধবার শুরুর দিকে তা ঘন্টায় ১৮৫ কিমি থাকতে পারে। পরবর্তী সময়ে এই ঝড়ের বেগ কমতে থাকবে। ওইদিনই তা ঘন্টায় ১১০ কিমিতে নেমে যাবে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মেঘলা আকাশ, আগামী ২৪ ঘন্টায় বাংলার বিভিন্ন জেলার আবহাওয়ার পূর্বাভাস একনজরে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মেঘলা আকাশ, আগামী ২৪ ঘন্টায় বাংলার বিভিন্ন জেলার আবহাওয়ার পূর্বাভাস একনজরে

২৫ মে মঙ্গলবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনায়। বৃষ্টিতে এদিনের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ২৬ মে-র জন্য জারি করা হয়েছে লাল সতর্কতা। বলা হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে অতি প্রবল বৃষ্টিপাত হবে। পাশাপাশি বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়।