শিক্ষা

তবে কি জুন মাসেই হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা?

অনলাইন ডেস্ক : করোনার কারণে টানা লকডাউন চলেছে দেশ জুড়ে। আর এই লকডাউনের কারণে আট মাস রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস বন্ধ। ২০২১ সালের উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষার্থীদের একদিনও ক্লাস হয়নি। অপরদিকে মাধ্যমিক পরীক্ষার্থীরা ক্লাস করেছে মাত্র আড়াই মাস।

সেক্ষেত্রে কবে এবং কীভাবে তাদের পরীক্ষা হবে, তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। আগামী বছর এ রাজ্যে মার্চ-এপ্রিল নাগাদ বিধানসভা নির্বাচন। স্কুলশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, ভোট পর্ব মিটলে জুন মাস নাগাদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।

অপরদিকে, আগামী বছর সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা-সূচিতে বড়সড় রদবদল হতে পারে। এর পাশাপাশি দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ভবিষ্যৎ নিয়েও বার বার উঠেছে প্রশ্ন।এই প্রসঙ্গে এদিন বিবৃতি দিলেন সিবিএসই সচিব অনুরাগ ত্রিপাঠী। পিটিআইকে অনুরাগ ত্রিপাঠী বলেছেন,” দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে। কবে হবে তার সূচি নিয়ে আলোচনা চলছে।” অনিশ্চয়তার মধ্যে ছিলেন দেশের হাজার হাজার ছাত্র-ছাত্রী। অবশেষে শুক্রবার বোর্ডের তরফ থেকে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয় পরীক্ষা হবে। তবে কবে পরীক্ষা হবে তা কয়েকদিনের মধ্যে ঘোষণা করবে বোর্ড।