শহর

বন্যায় ভাসছে মালদা

উজ্জল মন্ডল, মালদা : মালদা জেলার বন্যার পরিস্থিতি আজ আরো অবনতি হয়েছে। পুনর্ভবা নদীর জলে যেমন ভেসেছে বামনগোলার বিস্তৃর্ণ এলাকা। তেমনি টাঙন নদীর জলের চাপে গতকাল বাঁধ ভেঙে প্লাবিত করেছে গাজোলের কদুবাড়ি এলাকা ৷। এই দুটি ব্লকের গ্রাম পঞ্চায়েতের বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্তের পাশাপাশি মহানন্দা নদীরজলে চাচোল এলাকায় নতুন করে আজ বেশ কয়েকটি গ্রামে জল ঢুকেছে। আজ ব্লকের সেচ আধিকারিকদের নিয়ে ঘটনাস্থলে পরিদর্শনে যাবেন ব্লক আধিকারিকেরা।
গত কয়েকদিনের উত্তরবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টিপাতের জেরে জেলার সব নদীর জলস্তর বাড়তে শুরু করেছে ৷ জলের চাপে গত কয়েকদিনে বেশ কিছু এলাকার বাঁধে ফাটল দেখা দিয়েছে ৷ গতকাল টাঙনের জলের চাপে গাজোল ব্লকের কদুবাড়ি এলাকার বাঁধের ৫০-৬০ মিটার বাঁধ ভেঙে যায় ৷ জলের তোড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার বিঘার জমির ফসল ৷ জলে প্লাবিত হয়েছে দুটি গ্রাম পঞ্চায়েতের বেশ কয়েকটি গ্রাম ৷ বানভাসি হয়েছে কয়েক হাজার মানুষ ।
পূনর্ভবা নদীর জলে বামনগোলা ব্লকেও করেক হাজার কৃষি জমি জলে তলায়। প্লাবিত বেশ কয়েকটি গ্রাম। জলবন্দী প্রায় ১৩০০পরিবার।
সবচেয়ে পরিস্তিতি খারাপ চাচোল ব্লকে। আজ সকাল থেকে নতুন করে বেশ কয়েকটি গ্রামে জল ঢুকতে শুরু করেছে। চাচোল ১ ও ২নং ব্লকের প্রায় পঞ্চাশটির বেশী গ্রাম প্লাবিত। বিচ্ছিন্ন হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। পড়িস্থিতি খতিয়ে দেখতে এলাকা পরিদর্শণ করেন প্রাক্তণ বিধায়ক তথা তৃণমূল কংগ্রেসের নেতা রহিম বক্সি। জরুরী ভিত্তিতে এলাকায় ত্রাণ পৌঁছানোর জন্য তিনি ব্লক আধিকারিককে আবেদন করেছেন।