Breaking NewsHeadlines

স্বাধীনতা দিবস উদযাপনে কেন্দ্রের বড় পরিকল্পনা

নিজস্ব সংবাদদাতা : ১৫ অগাস্ট প্রথা মেনে এবারও লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী। ভাষণ দেবেন জাতীর উদ্দেশে। এদিন প্রায় ১৮০০ ‘বিশেষ অতিথি’-র উপস্থিতিতে স্বাধীনতা দিবস উদযাপন হবে। সরকারের ‘জন ভাগিদারি’ উদ্যোগের অংশ হিসাবে। যাতে জনগণ প্রশাসনের অন্তর্ভুক্ত হতে উৎসাহ বোধ করেন। 

জেনে রাখা দরকার এবার লাল কেল্লায় ‘বিশেষ অতিথি’ হিসাবে আমন্ত্রিত থাকছেন- গ্রামের সরপঞ্চ, কৃষক উৎপাদনকারী সংগঠন প্রকল্পের প্রতিনিধিরা, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প ও প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার উপভোক্তা, সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের নির্মাণকর্মীরা, খাদি কর্মীরা এবং সীমান্তের রাস্তা নির্মাণের কাজে যাঁরা যুক্ত, অমৃত সরোবর ও হর ঘর জল যোজনার কর্মীরা এবং প্রাথমিক স্কুলের শিক্ষক, নার্স থাকছেন এই তালিকায়।

সেলফি পয়েন্ট হচ্ছে,বিভিন্ন প্রকল্পকে উৎসর্গ করা হবে। এছাড়া সরকারি উদ্যোগের স তুলে ধরা হবে এই পয়েন্টের মাধ্যমে। রাজধানীর ১২টি জায়গায় এই সেল্ফি পয়েন্ট বসানো হবে। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, ‘স্বাধীনতা দিবস উদযাপনের অংশ হিসাবে, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে অনলাইনে সেল্ফি প্রতিযোগিতার আয়োজন করা হবে। ১৫ অগাস্ট থেকে ২০ অগাস্ট পর্যন্ত MyGov পোর্টালে এর আয়োজন করা হবে। এই ১২টি সেল্ফি পয়েন্টের মধ্যে থেকে একটি বা তার বেশি সেল্ফি নেওয়ার যেন মানুষকে উৎসাহিত করা হবে। পরে  MyGov প্ল্যাটফর্মে তা আপলোড করে প্রতিযোগিতার অংশ হতে হবে। প্রত্যেকটি পয়েন্ট থেকে একজন করে বিজেতাকে বেছে নেওয়া হবে। বিজেতাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হবে।

এবছর ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবসের দিন লালকেল্লায় সমন্বয় সাধনে থাকছে ভারতীয় সেনা। বিবৃতিতে বলা হয়েছে, মেজর নিকিতা নায়ের ও মেজর জসমিন কৌর প্রধানমন্ত্রীকে জাতীয় পতাকা উত্তোলনে সহায়তা করবেন। 

প্রধানমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলন করার সঙ্গে সঙ্গে ভারতীয় বায়ুসেনার Advanced Light Helicopters Mark-III ধ্রুব থেকে পুষ্পবৃষ্টি করা হবে। এদিকে স্বাধীনতা দিবসের প্রাক্কালে সোশাল মিডিয়া হ্যান্ডেলে নিজের প্রোফাইল পিকচার পাল্টে দিয়েছেন প্রধানমন্ত্রী। তেরঙ্গা দেওয়া হয়েছে তাঁর প্রোফাইল পিকচারে।