Headlines

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে অমিতাভ-জয়া, শাহরুখ, সৌরভ

নিজস্ব সংবাদদাতা,কলকাতা : এই প্রথম একই বছরে দুবার অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২। জেনে রাখা দরকার ২৫ এপ্রিল থেকে ১ মে অনুষ্ঠিত হয়েছিল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আটদিন ব্যাপী চলবে এই উৎসব। করনা অতিমারির কারণে বিগত দুই বছর চলচ্চিত্র উৎসবে জৌলুস ছিল না। আগামী চলচ্চিত্র উৎসবে আবারও ফিরতে চলেছে সেই জৌলুস। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে, এই বছর ফের কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন। অমিতাভের সঙ্গেই আসবেন অভিনেত্রী জয়া বচ্চন।

এবারের ২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসবে উপস্থিত থাকবেন ৫২ টি দেশের প্রতিনিধিরা। তবে শুধু ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চেই নয়, তাঁদের বিধানসভায় আসার আমন্ত্রণ জানাবেন মুখ্যমন্ত্রী, শুক্রবার এমনটাই জানান মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, আগামী চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন। শুক্রবার তিনি জানান যে, শুধু অমিতাভ বা জয়াই নয়, উদ্বোধনে উপস্থিত থাকবেন শাহরুখ খান ও সৌরভ গঙ্গোপাধ্যায়ও। 

প্রতিবারের মতো এই বছরও থাকছে পাঁচটি প্রতিযোগিতামূলক বিভাগ- ইন্টারন্যাশনাল কম্পিটিশন ইনোভেশন ইন মুভিং ইমেজ, কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজস, এশিয়াল সিলেক্ট (নেটপ্যাক অ্যাওয়ার্ড), ন্যাশনাল কম্পিটিশন অন ডকুমেন্টারি ও ন্যাশনাল কম্পিটিশন অন শর্ট ফিকশন। এছাড়াও নন কম্পিটিশন ক্যাটেগরিতে থাকবে দুটি বিভাগ- সিনেমা ইন্টারন্যাশনাল ও বেঙ্গলি প্যানোরমা।

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উদযাপন করা হবে অসিত সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, পিয়র পাওলো পাসিলিনি, অ্যালান রিসনির শতবর্ষ। ইতিমধ্যেই শুরু হয়েছে তোড়জোড়। প্রস্তুতি চলছে জোরকদমে। সেজে উঠছে নন্দন চত্বর।