Breaking News

আজ থেকে দেশে কার্যকর নতুন জিএসটির হার,বদলাচ্ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

নিজস্ব সংবাদদাতা : আজ থেকে দেশে কার্যকর হচ্ছে নতুন জিএসটির হার,যার ফলে বদলে যাচ্ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। তবে কিছু ক্ষেত্রে জিএসটি ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল। দেখে নিন কাদের দাম কমল, বাড়ল।

১৮ জুলাই থেকে GST-র নতুন রেট কার্যকর হয়েছে। প্যাকেজ ও ব্র্যান্ডেড বা লেভেলড প্রোডাক্টের উপর ১৮ শতাংশ হারে জিএসটি ধার্য করা হবে। আগে মাত্র ৫ শতাংশ হারে কর ছিল শ্রেণিতে। এ ছাড়াও ডাবের জলের ওপর ১২ শতাংশ GST ও জুতোর কাঁচামালের উপর ১২ শতাংশ নতুন হার প্রযোজ্য হবে। মাছ, দই, পনির, লস্যি, মধু, শুকনো মাখনা, শুকনো সয়াবিন, মটর, গম ও অন্যান্য খাদ্যশস্যের ও মুড়ি-র মতো পণ্যের ওপর এখন ৫ শতাংশ জিএসটি লাগবে। তবে ছাড়াও দেওয়া হয়েছে কিছু পণ্যকে।

মানচিত্র, অ্যাটলাস চার্টে ১২ শতাংশ ফি লাগবে। সেখানে প্যাকেটজাত নয়, লেবেল ও ব্র্যান্ডহীন পণ্যগুলি জিএসটি থেকে ছাড় পাবে।

প্রতিদিন ১০০০ টাকার কম খরচের হোটেল রুমের উপর ১২ শতাংশ কর ধার্য করা হবে। বর্তমানে এটি জিএসটি ছাড়ের আওতায় আসে। এছাড়াও, প্রতিদিন ৫০০০ টাকার বেশি (আইসিইউ বাদে) হাসপাতালের রুম ভাড়ার উপর ৫ শতাংশ জিএসটি ধার্য করা হবে। সোলার ওয়াটার হিটারে এখন ১২ শতাংশ জিএসটি লাগবে, যা আগে ৫ শতাংশ ছিল।

জেনে রাখা ভালো রাস্তা, সেতু, রেলপথ, মেট্রো, বর্জ্য শোধনাগার ও শ্মশানের কাজের চুক্তিতে এখন ১৮ শতাংশ জিএসটি লাগবে। যা আগে ১২ শতাংশ ছিল। তবে রোপওয়ে ও নির্দিষ্ট অস্ত্রপচারের যন্ত্রের মাধ্যমে পণ্য ও যাত্রী পরিবহণের ওপর করের হার কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে। জ্বালানি খরচ সহ পণ্য পরিবহণের জন্য ব্যবহৃত ট্রাক, যানবাহনে এখন ১৮ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ জিএসটি দিতে হবে বলে সূত্রের খবর।