Headlines

জুনেই খুলে যাচ্ছে পদ্মা সেতু

নিজস্ব সংবাদদাতা : কলকাতা থেকে ঢাকার দূরত্ব দেড়শো কিলোমিটার কমছে। পদ্মা নদীর সেতু যার নাম ‘পদ্মা ব্রিজ’ বা বাংলায় পদ্মা সেতু আগামী জুনেই খোলার কথা সর্বসাধারণের জন্য। এর আগে এ পার বাংলার রাজধানী থেকে ওপার বাংলার রাজধানীতে পৌঁছতে ৪০০ কিলোমিটার রাস্তা পেরতে হত। জুন মাস শেষের দিকে সম্ভবত ২৫০ কিলোমিটার গেলেই চলবে।

পদ্মা সেতুকে জলের মধ্যে ধরে রাখবে ৪০টি পিলার বা স্তম্ভ। প্রত্যেকটিই তৈরি হয়েছে মজবুত পাইল ইস্পাত দিয়ে। এর পাশাপাশি এই পিলারের আর একটি বিশেষত্ব রয়েছে। জলের নীচে ১২২ মিটার পর্যন্ত গভীরে গিয়েছে এই পিলারের ভিত। পৃথিবীর আর কোনও দেশে আর কোনও সেতুর স্তম্ভ এত গভীরে নেই।

নিরাপত্তার আর একটি ব্যবস্থা পদ্মা সেতুর মর্যাদা বাড়িয়ে দিয়েছে। পদ্মা সেতুর ভূমিকম্প প্রতিরোধ ব্যবস্থা বা ‘ফ্রিকশন পেন্ডুলাম বিয়ারিং’ পৃথিবীর অন্য সব সেতুর চেয়ে অনেক বেশি। প্রায় ১০ হাজার টন। এই ক্ষমতায় এই সেতু রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্পেও অনায়াসে টিকে যাবে।

দীর্ঘ প্রায় আট বছর ধরে এই সেতু নির্মিত হচ্ছে। সেতুটির সাজসজ্জার কাজ এর মধ্যেই প্রায় শেষের মুখে। সেতুতে সাধারণ আলোর ব্যবস্থা ছাড়াও থাকছে ‘আর্কিটেকচারাল লাইটিং’। সেতুর সৌন্দর্যায়নের জন্য তৈরি করা হয়েছে একটি সংগ্রহশালাও। তাতে পদ্মা সেতু তৈরির বিভিন্ন উপকরণ প্রদর্শন কয করা হবে জানা গেছে।

ছবি – সংগৃহীত ।