Headlines

বসেদেরও কড়া আইন

নিজস্ব সংবাদদাতা : বসেদেরও নয়া আইন চালু হলো। কাজ শেষের পরেও অফিসের ‘বস’রা অনেক সময়ই মনে করেন,কর্মীদের অফুরান সময়। ‘বস’-এর ‘কাজ করিয়ে নেওয়া কর্মীদের মুক্তি দিতে নয়া আইন আনল পর্তুগাল সরকার।
জেনে রাখা দরকার নয়া আইনে বলা হয়েছে, অফিসের নির্দিষ্ট সময়ের কাজ শেষে কোনও কর্মীকে ফোন, মেসেজ বা মেল করতে পারবেন না তাঁর ‘বস’। কাজের বাইরে কর্মীদের ব্যক্তিগত জীবনে সময় দিতে, পরিবারকে সময় দিতেই এই ধরনের আইনে সম্মতি দিয়েছে পর্তুগাল সরকার। কোনও ‘বস’ যদি কর্মীর নির্ধারিত সময়ের কাজ শেষে তাঁর সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করেন, তা হলে সেটা গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে এবং প্রয়োজনে জরিমানা করা হতে পারে। পর্তুগালের মতো একই আইন প্রযোজ্য আছে কানাডাতেও।

কর্মীদের ব্যক্তিগত জীবন এবং গোপনীয়তাকে সম্মান জানাতে হবে ‘বস’কে। কোনও কর্মী যদি মনে করেন তিনি যে কোনও জায়গা থেকে অফিসের কাজ করবেন, তা হলে তাঁকে প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার দায়িত্ব বর্তাবে ‘বস’-এর উপর। শুধু তাই নয়, বাড়ি থেকে অফিসের কাজ করতে গিয়ে যদি অতিরিক্ত খরচ হয়, তা হলে সেই অতিরিক্ত খরচও বহন করতে হবে মালিককে। গত শুক্রবার এই আইন পাশ হয়েছে পর্তুগাল পার্লামেন্টে। বসেদেরও নয়া আইন কার্যকর হয়েছে সম্প্রতি এমনটা সূত্রের খবর।

ছবি – সংগৃহীত