কলকাতা

লাদাখে সেনাঘাঁটিতে রসদ পাঠাতে সাত সেতুর উদ্বোধন

অনলাইন ডেস্ক : শীত পড়ার আগেই ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পাঁচ রাজ্য ও দুই কেন্দ্র শাসিত অঞ্চলে সীমান্তবর্তী মোট ৪৪টি গুরুত্বপূর্ণ সংযোগ রক্ষাকারী সেতু যাতায়াতের জন্য খুলে দিলেন। সেতুগুলো লাদাখ, জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, সিকিম ও অরুণাচল প্রদেশে। এগুলোর মধ্যে লাদাখেই রয়েছে সাতটি সেতু, যেগুলো অগ্রবর্তী সেনা ঘাঁটিতে সব ধরনের সরবরাহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সেনা সরবরাহ সুষ্ঠুভাবে পরিচালনার পাশাপাশি এই সব সেতুর জন্য স্থানীয় মানুষজনেরও খুব উপকার হবে বলে প্রতিরক্ষামন্ত্রী জানান। এগুলো তৈরি করেছে ভারত সরকারের বর্ডার রোড অর্গানাইজেশন। অরুণাচল প্রদেশের নেচিফু টানেলও সোমবার খুলে দেওয়া হয়। এই রাজ্যের বহু সীমান্তবর্তী এলাকার দাবি চীন অনেক দিন ধরেই জানিয়ে আসছে।

ভারত ও চীনের মধ্যে সাম্প্রতিক সীমান্ত উত্তেজনার প্রশমন এখনো হয়নি। জুন মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের পর পূর্ববর্তী স্থিতাবস্থা ফেরাতে চীন এখনো রাজি হয়নি। সোমবারই অনুষ্ঠিত হয় ভারত-চীনের সেনা পর্যায়ের সপ্তম বৈঠক। তার আগে লাদাখ সহ ৪৪ সেতু উদ্বোধন করার পাশাপাশি রাজনাথ সিং রাজনৈতিক বার্তাও দেন।

ভার্চুয়াল উদ্বোধনী ভাষণে প্রতিরক্ষামন্ত্রী বলেন, সীমান্ত পরিস্থিতি কেমন তা আপনাদের জানা। প্রথমে পাকিস্তান, এখন চীন যা করছে তাতে মনে হচ্ছে সীমান্ত পরিস্থিতি অশান্ত করে তোলার পেছনে একটা নির্দিষ্ট লক্ষ্য রয়েছে। যেখানে উত্তেজনা রয়েছে, সেই দুই দেশের সঙ্গে ভারতের ৭ হাজার কিলোমিটারের সীমান্ত রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সংকটের মোকাবিলার পাশাপাশি সীমান্তবর্তী এলাকায় গুরুত্বপূর্ণ পরিবর্তনও আনা হচ্ছে।