HeadlinesBreaking News

রাজ্যে ফের জেলা-ভাগ

নিজস্ব সংবাদদাতা :

রাজ্যে ফের জেলা-ভাগ এর সিদ্ধান্ত নেয়া হলো রাজ্য মন্ত্রিসভায়। এবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ,মুর্শিদাবাদ, বাঁকুড়া-সহ ৭ জেলা তালিকায় রয়েছে এমনটাই নবান্ন সূত্রে খবর।

প্রশাসনিক কাজের সুবিধার জন্য জেলা ভাগের পক্ষে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু পর্যাপ্ত সংখ্যা অফিসার না থাকার কারণেই জেলা ভাগ করতে যাচ্ছে না, একাধিকবার সেকথা জানিয়েছেন তিনি নিজেই। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আগেই। এদিন নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ফের ভাগে প্রসঙ্গ ওঠে। শুধু তাই নয়, রাজ্যে ৭ বড় জেলা খুব তাড়াতাড়ি ভাগ হতে চলেছে বলে খবর থেকে জানা গিয়েছে।

মন্ত্রিসভার বৈঠকে আজ মুখ্যমন্ত্রী রাজ্যের বেশ কয়েকটি দফতরের কাজ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘সময়ের কাজ সময়ে হচ্ছে না’। সঙ্গে কড়া বার্তা, ‘কাজ ফেলে রাখা যাবে না, দ্রুততা সাথে মিটিয়ে ফেলতে হবে’। ১৫ দিনের মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কড়া ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যসচিবকেও এমনটা সূত্রের খবর।

জেনে রাখা ভালো রাজ্যে জেলার সংখ্যা এখন ২৩টি। তৃণমূল জমানায় ২০১৭ সালে পশ্চিম মেদিনীপুরকে ভেঙে ঝাড়গ্রাম ও দার্জিলিং-কে ভেঙে কালিম্পং জেলা গঠিত হয়। নতুন জেলা হিসেবে আত্মপ্রকাশ করেছে পশ্চিম বর্ধমান ও আলিপুরদুয়ারও।