শিক্ষা

মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের আয়োজনে অবৈতনিক পাঠ্য সহায়তা প্রকল্পের সূচনা

নিজস্ব সংবাদদাতা : মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের আয়োজনে ও বিদ্যায়তন সম্মিলনী সহযোগিতায় নবম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য একটি অবৈতনিক পাঠ্য সহায়তা প্রকল্প আজ থেকে শুরু হলো। এই অবৈতনিক পাঠ্য সহায়তা প্রকল্পের নাম ‘চলো শিখি অনলাইন’। সমগ্র অনুষ্ঠানের পরিকল্পনায় IQAC এবং রূপায়ণে Science Forum এবং NSS Units ছিলো।
করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের মফ:স্বল অঞ্চলের পড়াশোনার জন্য অনলাইনে পড়াশোনাতে অসুবিধা হয়। ছাত্র ছাত্রীদের কাছে মোবাইল বা অন্যান্য অনলাইনে পরিষেবার গ্যাজেট নেই বহুক্ষেত্রে। কোভিড -১৯ মহামারীর জন্য স্কুল এর পঠন পাঠন ব্যাহত পাশাপাশি স্কুল এর পরিবেশ তারা ভুলেই যেতে বসেছে। অনলাইনে ক্লাস চললেও,সকলে সেই সুবিধা সম্পূর্ণ ব্যবহার করতে পারছে না। বিজ্ঞান বিষয়ক ছাত্র ছাত্রীরা ল্যাবরেটরি ব্যবহার করতে পারছেনা। ঘরে থেকে থেকে পড়াশোনার প্রতি আগ্রহ কমে যাচ্ছে । এই সকল দিক বিবেচনা করে স্কুল জীবনের প্রতি আগ্রহ বাড়ানোর প্রয়োজনে অনলাইন পরিষেবার মাধ্যমে পড়াশোনাকে জনপ্রিয় করে তুলতে এই বিশেষ উদ্যোগ এমনটা জানিয়েছেন উদ্যোক্তারা। আজকের এই পাঠ্য সহায়ক প্রকল্পের উদ্বোধনে আতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারি (অ্যাকাডেমি) ড: পার্থ কর্মকার,রামকৃষ্ণ মিশনের আবাসিক মহাবিদ্যালয়ের অধ্যক্ষ স্বামী শাস্ত্রজ্ঞানানন্দ,মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের অধ্যক্ষ ড: অপূর্ব বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্টরা। মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের অধ্যক্ষ ড: অপূর্ব বন্দ্যোপাধ্যায় জানান এই অবৈতনিক পাঠ্য সহায়তা প্রকল্প করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে আয়োজন করা হয়েছে। সমগ্র অনুষ্ঠানের পরিকল্পনার জন্য মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের অধ্যক্ষ ড: অপূর্ব বন্দ্যোপাধ্যায় রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে বিশেষভাবে ধন্যবাদ জানান।
৯ টি জেলার ৩৭ টি স্কুল এর ২৭৫ জন ছাত্র ছাত্রী অংশগ্রহণ করবে। তিন মাস ব্যাপী এই প্রশিক্ষণ হবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা,পূর্ব ও পশ্চিম বর্ধমান,হুগলি,হাওড়া, নদিয়া, দক্ষিণ দিনাজপুর এ এই এই অবৈতনিক পাঠ্য সহায়তা প্রকল্পটি হবে। নবম শ্রেণী থেকে ৬১, দশম থেকে ১০০ জন,দ্বাদশ শ্রেণী থেকে ১১৪ জন ছাত্র ছাত্রী এই প্রশিক্ষণ গ্রহণ করবে।
নবম ও দশম এর জন্য প্রতি সপ্তাহে ৩ ঘণ্টা করে, এবং দ্বাদশ এর জন্য ৩-৪ ঘণ্টা করে বিশেষ ক্লাস নেওয়া হবে বলে জানা গেছে।