Headlines

নজর এবার ছোট শিল্পে,আজ থেকে শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : নজর এবার ছোট শিল্পে। রাজ্যে সাড়ে তিন লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগের সম্ভাবনা!আজ থেকে শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। উপস্থিত থাকতে পারেন মুকেশ আম্বানি, সঞ্জীব গোয়েনকার মতো দেশের প্রথমসারির শিল্পপতিরা। বিদেশ থেকেও আসছেন প্রতিনিধিরা।

জেনে রাখা দরকার রাজ্যের পাখির চোখ আরও বিনিয়োগ, কর্মসংস্থান। এবছর এই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল অনেক আগে থেকেই। সেপ্টেম্বরে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। স্রেফ বিদেশি শিল্পপতিদের সঙ্গে বৈঠক নয়, স্পেনের মাদ্রিদে বাণিজ্য় সম্মলনে রাজ্যের তৃতীয় ইস্পাত কারখানার তৈরির কথা ঘোষণা করেন সৌরভ গাঙ্গুলি।

চলতি বছরের মার্চে নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে তিনি জানিয়ে দেন, ‘জোর করে জমি অধিগ্রহণ করবে না সরকার’। সঙ্গে নির্দেশ, ‘সরকারি জমিতে হোর্ডিং দিন। ওই জমিতে যে শিল্প করিডর হবে, লিখে দিন’। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে রাজ্যের নিজস্ব ল্যান্ড ব্যাঙ্ক, শিল্পবান্ধব পরিস্থিতি কথা তুলে ধরা হবে বলে খবর।

তৃতীয় বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে মমতা স্পষ্ট করেছিলেন, এই মেয়াদে তাঁর লক্ষ্য শিল্পায়ন। রাজ্য প্রশাসনের একটি সূত্রের বক্তব্য, বিনিয়োগ এবং কর্মসংস্থানই যে ভবিষ্যতের রাস্তা, তা আরও স্পষ্ট হবে দু’দিনের বাণিজ্য সম্মেলনে। রাজ্য সরকার এবং শাসক দল তৃণমূল— উভয়েরই লক্ষ্য এই দু’টি বিষয়ে মনোনিবেশ করা এবং এই রাস্তায় রাজ্যকে অগ্রসর করা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ১২ বছরে রাজ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ বেড়েছে নজরকাড়ার মতো। পাশাপাশি পর্যটন, চার্মশিল্প-সহ বিনিয়োগের নতুন দিকও উন্মোচিত হয়েছে। রিয়েল এস্টেট বা আবাসন শিল্পেও উল্লেখযোগ্য বিনিয়োগ হয়েছে বাংলায়।