স্বাস্থ্য

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লাউয়ের খোসা

অর্পিতা ঘোষ : লাউ চিংড়ি বা বড়ি দিয়ে লাউয়ের তরকারি পেলে বেশীরভাগ খাদ্যরসিকদের জিভে জল এসে যায়। আমরা অনেকে হয়ত জানি না লাউ স্বাস্থ্যের জন্য উপকারি। শুনলে অবাক হবেন হয়তো লাউয়ের রস পান করলে ত্বক উজ্জ্বল হয়।

লাউয়ের খোসা ব্যবহার মুখে গ্লো বাড়ে। আসুন জেনে নিই লাউয়ের খোসার উপকারিতা এবং এর ব্যবহার সম্পর্কে।

লাউয়ের খোসা পেস্ট করে চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সজীবতা বৃদ্ধি পায়।

চাকুরীজীবি বেশিরভাগ মহিলাদের মুখে ট্যান পড়ে যায়। ফলে ত্বক নির্জীব এবং কালো হয়ে যায়। ত্বক থেকে ট্যান দূর করতে লাউয়ের খোসা ব্যবহার করা যেতে পারে। লাউয়ের খোসা মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ১৫ মিনিট মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন এবং তারপরে জল দিয়ে মুখ ধুয়ে নিন ফল পাবেন হাতে নাতে।

লাউয়ের খোসা রোদে দিয়ে শুকিয়ে পিষে নিন। এতে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন। লাউ এবং গোলাপ জলের এই প্যাকটি লাগালে মুখের দাগ কমবে এবং ত্বকে গ্লো দেখা দেবে।

লাউয়ের খোসা দিয়ে ফেসপ্যাক তৈরি করতে প্রথমে খোসা ভালো করে পেস্ট বানিয়ে নিন, এর মধ্যে চন্দন পাউডার মেশান। সপ্তাহে দুই থেকে তিনবার এই পেস্ট লাগালে মুখে ঔজ্জ্বল্য আসে।

জেনে রাখা ভালো ত্বকের জ্বালা থেকে মুক্তি পেতেও মুখে লাউয়ের খোসা ভালো কাজ দেয়। তাহলে আর দেরি না করে ত্বকের গ্লো আনতে লাউয়ের খোসা আজই ব্যবহার করুন আর নিজেকে চটজলটি সুন্দর বানান।